fbpx

ওরা প্রতিবন্ধি নয়…অন্তরসন্ধি: শায়লা সিমি নূর

সাদা গোলাপের সৌন্দর্যে যে মুগ্ধতা… আমার বা আপনার, সে  ভালোলাগার সঙ্গে অন্য কারো অনুভূতি মিলবে না।  সকল  সৃষ্টি ভিন্ন সৃষ্টিশীলতার অধিকারী,  দৃষ্টিশক্তিহীন বা দৃষ্টিশক্তিসম্পন্ন যাই হননা কেন…. সকলেই আলাদা।  এমনকি হাঁটার সময় একটি পা যেভাবে মাটিতে ফেলা যায়, সেভাবে আর কখনই ফেলা যাবে না । আমার ভীষণ কৌতহল এই ভিন্ন জগৎ নিয়ে। কারণ অন্তর-জগৎ স্থায়ী জগৎ।

হলদে উষ্ণতা ভোরের পরিচয় দেয়। এ উষ্ণতা চোখে যেমন দেখা যায় , অন্তরেও অনুভব করা যায় ।  চারপাশে সকল কিছুর প্রাণ আলোর স্পর্শে  জীবন্ত হয়ে যায়। কিছু মানুষ ও প্রাণী এ জীবনের রং অন্য ভাবে দেখে, তারা দেখে অন্তর চক্ষু দিয়ে। তাদের ভাবনা প্রক্রিয়া ভিন্ন। আমরা সম্পূর্ণভাবে জানি না দৃষ্টিহীন কিভাবে দেখেন তার সকাল ও সন্ধ্যা ! একবার একটি আর্ট এক্সহিবিশন করেছিল ইনস্টিটিউট অফ হজরত মুহাম্মদ (সা. )… তারা দৃষ্টি প্রতিবন্ধীদের ভাবনায় পৃথিবীর নানা বস্তু ও জীবনের চিত্র অঙ্কন করেছিল কিছু শিল্পীদের সহযোগিতায়, সেখানে আমি কিছু ভাবনা কুড়িয়ে পেয়েছিলাম।

পৃথিবীর বলে দেওয়া ধারণা ও তথ্যের বাইরে কিছু যাপন আছে। সত্য পথের নকশা রয়েছে এসব যাপনে। হৃদয়-জগতে বসবাসের সুযোগ ক’জনের হয়! বিশ্ব প্রতিবন্ধী দিবসের এ লেখাটি উৎসর্গ তাদের জন্য যাদের আমরা প্রতিবন্ধী হিসাবে জানি কিন্তু আমি বলবো অন্তরসন্ধি করেছেন …তারা প্রতিবন্ধী নন।

শায়লা সিমি নূর সুফি কবি শিল্পী shaila simi nur sufi poet artist

মানুষের দেহে যে নয় দরজা তার কোনো একটা বন্ধ হলেই, অন্য একটা খুলে যায়।  এ হিসাব বিজ্ঞান জানে না…. জানে প্রকৃতি। একবার এক অন্ধ কুকুর ছানাকে আমি বাড়িতে নিয়ে আসি ওর নাম দেওয়া হয়েছিল আলো। ও জানতো না ও দেখতে পায়না। ও নিজের মতো চলাচল করতো কিন্তু, আমি ভয় পেতাম আঘাত পাবে তাই আটকে রাখতাম। মনে হতো আমি দেখতে পাই তাই ভয়ও পাই। সকল প্রতিবন্ধকতা আসলে ভাবনার জগতে, শরীরের প্রতিবন্ধকতা বলে আসলে কিছু হয়না। কেন  যে এই বিশেষ নামকরণ !

শেয়ালের ডাকে ক্ষুদার্থ পৃথিবী কাঁদে, এ ভাষা যেমন পৃথিবীর ভাষাবিদের জানা হয়না  তেমনই মনের জ্যোতি যে চোখের জ্যোতির চাইতে অধিক দূরদর্শী সে সকলে মানে না।  যারা এব্যাল পাপ, পূরণের অধিকার কেবল তো তাদেরই! পা থাকলেইতো পিষে ফেলা যায় সততা! যারা নিজেদের স্বাভাবিক ভাবি, একত্রে একমত হয়ে ভাবতে পেরেছি কি যে আমরা একটি বিশ্ব… একই জাতি, একই আলোর উৎস! তাহলে এ নামকরণ বদলে দিলাম ওরা প্রতিবন্ধী নয়…অন্তরসন্ধি!

[৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধি দিবস উপলক্ষ্যে লেখা] 

আরো পড়ুন: সাঈদ কামালের গল্প: বাউল চুল

error: Content is protected !!