fbpx

চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার ২০২১ ঘোষণা

চাঁদপুর জেলার স্বনামধন্য সাহিত্য সংগঠন চর্যাপদ সাহিত্য একাডেমি ৮ ক্যাটাগরিতে ৮ জন বিশিষ্ট জনের নামে চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার ২০২১ ঘোষণা করেছে। আজ রোববার ৭ নভেম্বর সন্ধ্যায় পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি।

এ বছর পুরস্কার লাভ করেছেন কবিতায় চর্যাপদ সাহিত্য একাডেমি কবি শাহেদ কায়েস, কথাসাহিত্যে গল্পকার ফারহানা রহমান, লোক-গবেষণায় বাংলা একাডেমির পরিচালক ড. তপন বাগচী, প্রবন্ধে মিলু শামস, নাটকে এনায়েত উল্যাহ সৈয়দ শিপুল, আজীবন সাহিত্যকর্মে রহমান হাবিব, শিশুসাহিত্যে অদ্বৈত মারুত ও সংগীতে স্বরূপ রতন দত্ত।

একাডেমির উদযাপন পরিষদের আহ্বায়ক কবি সজীব মোহাম্মদ আরিফের সভাপতিত্বে ও পুরস্কার বিষয়ক জুড়ি বোর্ডের সদস্য সচিব নন্দিতা দাসের পরিচালনায় পুরস্কার ঘোষণা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নি, পরিচালক শিউলী মজুমদার এবং পর্যবেক্ষক ও ন্যায়পাল দিলীপ ঘোষ।

এ সময় একাডেমির সভাপতি কবি নূরুন্নাহার মুন্নি বলেন, আগামী ২ সপ্তাহের মধ্যে দিন নির্ধারণ করে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট জনদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণের জন্যে একটি উপ-কমিটিকে দায়িত্ব প্রদান দেয়া হয়েছে।

একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি বলেন, অতিথি ও পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে আলোচনার ভিত্তিতে আমরা পুরস্কার প্রদানের তারিখ ও সময় নির্ধারণ করবো।

অনুষ্ঠানের সভাপতি সজীব মোহাম্মদ আরিফ বলেন, দেশবরেণ্য লেখকদের উপস্থিতিতে খুব অল্প সময়ের মধ্যে আমরা পুরস্কার তুলে দেয়ার চেষ্টা করবো।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সাল হতে চর্যাপদ সাহিত্য একাডেমি প্রতি বছর নিয়মিত ভাবে দেশের শিল্প সাহিত্য-সংস্কৃতিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ এ অঙ্গনের বিশিষ্টজনদের পুরস্কার প্রদানের মাধ্যমে উদ্দীপনা জুগিয়ে আসছে। এর আগে চর্যাপদ সাহিত্য একাডেমি কবি বীরেন মুখার্জী, কথাশিল্পী হামিদ কায়সার, কবি জামসেদ ওয়াজেদ, প্রাবন্ধিক জাহাঙ্গীর হোসেন, কথাসাহিত্যিক শামস সাঈদ, শিক্ষানুরাগী আজমল হোসেন চৌধুরী, কবি স্বপন রক্ষিত এবং লেখক ও সংগঠক নূরুল ইসলাম ফরহাদসহ অসংখ্য গুণীজনকে এ পুরস্কারে সম্মানিত করেছে।
-প্রেস বিজ্ঞপ্তি 

 

আমাদের ফেসবুক গ্রুপ: সুধাপাঠ সাহিত্য ফোরাম

আরো পড়ুন: যেভাবে লেখা হলো বিখ্যাত বিদ্রোহী কবিতা

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!