fbpx

ঔপন্যাসিক ডেমন গ্যালগেট বুকার জিতলেন

দক্ষিণ আফ্রিকার কথাসাহিত্যিক ডেমন গ্যালগেট তাঁর রচিত ‘দ্য প্রমিজ’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার পেয়েছেন। উপন্যাসটিতে ডেমন দক্ষিণ আফ্রিকার এক শ্বেতাঙ্গ পরিবারের জীবন কাহিনী লিখেছেন। যে শ্বেতাঙ্গ পরিবারটি এক কৃষ্ণাঙ্গ নারীকে বাড়ি তৈরি করে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে তা রাখতে না পারার কথা। কৃষ্ণাঙ্গ নারীটি বয়োবৃদ্ধ, সারা জীবন সে শ্বেতাঙ্গ পরিবারটির জন্য গৃহ পরিচারিকার কাজ করেছে। বৃদ্ধা মহিলার মৃত্য হলে পরিবারটির ৩ সহোদর পৃথক ভাবে বসবাস করতে গিয়ে বিচ্ছিন্ন হয়ে পড়ে। অন্তোষ্ট্যিক্রিয়ার অনুষ্ঠান উপলক্ষে পরিবারের সব সদস্য আবারো একত্রিত হয়। উপন্যাসে বর্ণবাদী রাজনীতির প্রতি কটাক্ষ এবং তরুণদের প্রতিশ্রতি রক্ষার দীর্ঘ লড়াইয়ের গল্প তুলে আনা হয়েছে।

 

৫০ হাজার পাউন্ড মূল্যমানের বুকার পুরস্কারের চূড়ান্ত তালিকায় ৬ জন কবি সাহিত্যিকের নাম অন্তর্ভুক্ত করা হয়েছিল। বুকারের পক্ষে এবার জুরি বোর্ডে ছিলেন আমেরিকান ইতিহাসবিদ মায়া জেসনফ। ডেমন গ্যালগেট এর আগেও বেশ ক’বার বুকার পুরস্কারের জন্য জুরি বোর্ডের চূড়ান্ত তালিকায় এসেছিলেন।

 

সারাবিশ্বে সাহিত্যচর্চায় খ্যাতিমানদের ১৯৬৯ সাল হতে প্রতি বছর নিয়মিত বুকার পুরস্কার প্রদান করা হচ্ছে। এর আগে দক্ষিণ আফ্রিকার সাহিত্যিক নাডিন গর্ডিমার ও জে এম কোয়েৎজি বুকার পুরস্কার লাভ করেন।

পুরস্কার ঘোসণার পর ডেমন গ্যালগেট বলেন, আমি বুকার পুরস্কার গ্রহন করছি সেসব লেখকদের পক্ষ থেকে যাদের অনেক গল্প আপনারা ইতোমধ্যে পড়েছেন। অনেক গল্প আপনাদের না পড়া থেকে গেছে। আমি আমার আফ্রিকা মহাদেশের লেখকদের কথা বলছি। অপেক্ষা করুন, তাদের হয়ে বলছি, আরো ভালো লেখা আসছে।

গত ৩ নভেম্বর বুধবার রাতে বিবিসি থিয়েটার ভবন থেকে লাইভ সম্প্রচার করা হয় বুকার পুরস্কার প্রদান অনুষ্ঠান। অনুষ্ঠানে চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগীরা এবং বিচারক ও অতিথীরাই উপস্থিত ছিলেন।

সূত্র: দৈনিক সমকাল

আরো পড়ুন: বগুড়া লেখক চক্র পুরস্কার ২০২১

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!