fbpx

চর্যাপদ সাহিত্য পুরস্কার ২০২১ বিতরণ সম্পন্ন

চাঁদপুর জেলার সাহিত্য সংগঠন চর্যাপদ সাহিত্য একাডেমি’র সাহিত্য পুরস্কার ২০২১ বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। আজ ১৯ নভেম্বর শুক্রবার সকাল ১১টায় চাঁদপুর বাসস্ট্যান্ড বৈশাখি চাইনিজ রেস্টুরেন্টে আড়ম্বরপূর্ণভাবে এ পুরস্কার ৮জন বিজয়ীর হাতে তুলে দেয়া হয়েছে। পুরস্কার বিতরণ অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলা একাডেমির সচিব হাসানাত লোকমান। গিটারশিল্পী দিলীপ ঘোষ ও ঐশী ঘোষের মনোমুগ্ধকর গিটার (যন্ত্রসঙ্গীত) পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শব্দঘর সম্পাদক দেশবরেণ্য কথাসাহিত্যিক মোহিত কামাল, সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির উদযাপন পরিষদের আহ্বায়ক সজীব মোহাম্মদ আরিফ ও সদস্য সচিব দুখাই মুহাম্মাদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি জামশেদ ওয়াজেদ, একাডেমির উপমহাপরিচালক নন্দিতা দাস, পরিচালক শিউলী মজুমদার। শংসাপত্র পাঠ করেন সহ-সভাপতি আয়শা আক্তার রুপা, নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা, উপ-নির্বাহী পরিচালক ফাতেমা আক্তার শিল্পী, সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিক, সাংস্কৃতিক পরিচালক কাকলী চক্রবর্তী ও সদস্য কামরুন্নাহার বিউটি।

এবছর কথাসাহিত্য বিভাগে ফারহানা রহমান, লোক-গবেষণা বিভাগে তপন বাগচী, প্রবন্ধ বিভাগে মিলু শামস, নাটক বিভাগে এনায়েত উল্যাহ সৈয়দ শিপুল, সমগ্র সাহিত্যকর্ম বিভাগে রহমান হাবিব, শিশুসাহিত্য বিভাগে অদ্বৈত মারুত ও সংগীতে স্বরূপ রতন দত্ত চর্যাপদ একাডেমির পুরস্কার লাভ করেন।

কবিতা বিভাগে পুরস্কারপ্রাপ্ত কবি শাহেদ কায়েসের মা হাসপাতালে ভর্তি থাকায় স্বশরীরে অনুষ্ঠানে থাকতে পারেননি, পরে শায়েদ কায়েস অনলাইনে যুক্ত হন। তাঁ পক্ষে পুরস্কার গ্রহণ করেন কবি গোলাম মোর্শেদ চন্দন। এছাড়াও একজনকে প্রদান করা হয় বিশেষ সম্মাননা। খ্যাতিমান বাচিকশিল্পী ড. সুমন হায়াত বিশেষ সম্মাননা লাভ করেছেন। সদ্যপ্রয়াত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে উৎসর্গ করা হয় এবারের অনুষ্ঠান।

অনুষ্ঠানের উদ্বোধক কবি হাসানাত লোকমান বলেন, ‘শিল্প-সাহিত্যের মানুষেরাই সুন্দর এবং মানবিক পৃথিবী গড়ে তুলতে পারে। চর্যাপদ একাডেমির আয়োজনকে আমি সাধুবাদ জানাই।’

প্রধান অতিথি মোহিত কামাল বলেন, ‘বাংলা সাহিত্যের আদি নির্দশন চর্যাপদের নামে প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান চাঁদপুরে থেকে দেশবিদেশে আলোড়ন সৃষ্টি করেছে এটা আমাকে মুগ্ধ করেছে। আমি নিজেও চর্যাপদ নিয়ে একটি বই লিখেছি। সে বইটি সবচেয়ে বেশ প্রশংসিত হয়েছে।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চাঁদপুর লেখক পরিষদের সভাপতি জাহাঙ্গীর হোসেন, কবি বাবুল আনোয়ার, কথাসাহিত্যিক বাসার তাসাউফ, শাহমুব জুয়েল, চর্যাপদ একাডেমির সহকারী পরিচালক ফেরারী প্রিন্স, অতিরিক্ত উপপরিচালক আবদুল বারেক খান, আইন পরিচালক উম্মে কুলসুম মুনি, বিজ্ঞান ও আইসিটি পরিচালক রাসেল ইব্রাহীম, প্রচার ও প্রকাশনা পরিচালক নাজমুল ইসলাম, অর্থ অডিটর আমিন উদ্দিন, আর্কাইভ পরিচালক আল-আমিন সানি ও বাচিকশিল্পী দিপান্বিতা দাস।

চর্যাপদ একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন মহাপরিচালক রফিকুজ্জামান রণি ও পরিচালক খোরশেদ আলম বিপ্লব।
-প্রেস বিজ্ঞপ্তি 

আরো পড়ুন: গল্প লেখার কলাকৌশল

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!